ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ ডিসেম্বর ২০১৮

সমাপ্ত প্রকল্প সমূহ্‌

ভূমি মন্ত্রণালয়ের আওতায় গত ২০১৭-১৮ অর্থ বছরের সমাপ্ত প্রকল্পের তালিকাঃ

  1. Strengthening Governance Management Project (Component-B: Digital Land Management System) (জুলাই’১২ হতে জুন’১৭)
  2. Capacity Building and Supporting the Implementation Strengthening Governance Management Project (Component-B: Digital Land Management System) (জুলাই’১২ হতে জুন’১৭)

বিবরণঃ

সর্বশেষ জরিপে প্রণীত মৌজাম্যাপ ও খতিয়ান এবং মিউটেশন খতিয়ানের উপর ভিত্তি করে বাংলাদেশের ৭টি জেলার ৪৫টি উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি (DLMS) প্রস্ত্ততকরণ ও প্রবর্তন এবং জনগণকে ভূমির তথ্যাদি সম্পর্কিত সেবা প্রদানের লক্ষ্যে ২০টি উপজেলায় ২০টি ভূমি তথ্য সেবা কেন্দ্র (Land Information Service Centre) স্থাপন, ১৮,৮১৩টি (সিএস ৮,৭৮৬টি, এসএ ১,৪০৪টি, আরএস ৭,৩৪১টি এবংবিএস ১,২৮২টি) মৌজা ম্যাপ স্ক্যানকরণ করা হয়েছে, ১০,২২৩টি(সিএস ২,৭৭৮টি, এসএ ৩০টি, আরএস ৫,৮৬৪টি এবংবিএস ১,৫৫১টি) মৌজা ম্যাপ ভেক্টোরাইজকরণ করা হয়েছে, ৬৬,০৮,৩৯২টি (সিএস ১৬,৩৫,৬৪০টি, এসএ ১৮,৫৬,৪৮৬টি, আরএস ৪,৪৭,৮৮৮টি এবং বিএস ১৩,৬৬,১৮৩টি, মিউটেটেড ১৩,০২,১৯৫টি) খতিয়ান স্ক্যানকরণ করা হয়েছে এবং ৩০,৭৯,৪১২টি (এসএ ৩,৭৯,৬৩৩টি, আরএস ২,১৪,৪০১টি এবং বিএস ১৩,০৪,২৯৮টি, মিউটেটেড ১১,৮১,০৮০টি) খতিয়ান ডাটা এন্ট্রিকরণ করা হয়েছে।

 

 

  1. Strengthening Access to Land and Property Rights to all Citizens of Bangladesh (জুলাই’১১ হতে জুন’১৭)

বিবরণঃ

ভূমি ব্যবস্থাপনার সাথে জড়িত তিনটি অফিসকে [এসি(ল্যান্ড), সেটেলমেন্ট ও সাব-রেজিস্ট্রি] আধুনিকীকরণের লক্ষ্যে দেশের ৩টি উপজেলায়(রাজশাহী জেলার মোহনপুর উপজেলা, বরগুনা জেলার আমতলী উপজেলা এবং জামালপুর জেলার সদর উপজেলা) বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ‘ Access to Land and Property Rights for All Citizens of Bangladesh ’ শীর্ষক একটি পাইলট প্রকল্পের মাধ্যমে ডিজিটাল জরিপ কার্যক্রম সম্পাদন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ১২০টি মৌজায় ডিজিটাল জরিপ পরিচালনা করা হয়েছে এবং এর মধ্যে ৪৭টি মৌজার চূড়ান্ত প্রকাশনা দেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় ইউনিয়ন ভূমি অফিস, সাব-রেজিস্ট্রার অফিস এবং সহকারী কমিশনার (ভূমি) এ তিনটি অফিসের মধ্যে কানেকটিভিটি স্থাপনের জন্য Integrated Digital Land Recording System (IDLRS) সফটওয়্যারের মাধ্যমে প্রকল্প এলাকায় কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।  ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত Strengthening Access to Land and Property Rights to all Citizens of Bangladesh শীর্ষক প্রকল্পের মাধ্যমে জাতীয় ভূমি নীতি এর খসড়া প্রণয়ন করা হয়। উক্ত খসড়া জাতীয় ভূমি নীতি চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগের নীতিগত অনুমোদন গ্রহণের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

 

 

  1. স্ট্রেনদেনিং সেটেলমেন্ট প্রেস,ম্যাপ প্রিন্টিং প্রেস এন্ড প্রিপারেশন অব ডিজিটাল ম্যাপস প্রকল্প (জুলাই’১০ হতে জুন’১৭)

বিবরণঃ

স্ট্রেনদেনিং সেটেলমেন্ট প্রেস, ম্যাপ প্রিন্টিং প্রেস এন্ড প্রিপারেশন অব ডিজিটাল ম্যাপস প্রকল্পের আওতায় ১০ জন সার্ভেয়ার প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করেছেন।  উক্ত প্রকল্পের আওতায় ৩টি মধ্যম ক্ষমতা সম্পন্ন সার্ভার, ২০টি কম্পিউটার এবং ৫০টি উচ্চ ক্ষমতা সম্পন্ন লেজার প্রিন্টার সংগ্রহ করা হয়েছে। ম্যাপ মুদ্রণ প্রেসের মুদ্রণ ক্ষমতা শক্তিশালী করার জন্য কম্পিউটার টু প্লেট(সিটিপি)সহ এক সেট বাই-কালার অফসেট ম্যাপ প্রিন্টিং প্রেস সংগ্রহ করা হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে জরিপ কাজ পরিচালনার জন্য ৫টি রাগ্ড নোটবুকসহ মোট ২০ (বিশ) সেট Electronic Total Station (ETS) with its related accessories সংগ্রহ করা হয়েছে।

 

 

  1. জাতীয় ভূমি জোনিং প্রকল্প (২য় পর্যায়) (জুলাই’১২ হতে জুন’১৭)

বিবরণঃ

ভূমিকে তার গুণাগুণ ও বৈশিষ্ট্য অনুযায়ী কৃষি, পশু-সম্পদ, বন, চিংড়ি চাষ, শিল্পাঞ্চল, পর্যটন এবং প্রাকৃতিক জীববৈচিত্র এলাকা ইত্যাদি ক্ষেত্রে ভূমির পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার জন্য ভূমি মন্ত্রণালয়ধীন কোস্টাল ল্যান্ড জোনিং প্রকল্পের আওতায় উপকূলীয় অঞ্চলের ১৯টি জেলা ও প্লেইন ল্যান্ডের ২টি জেলাসহ সর্বমোট ২১টি জেলার ১৫২টি উপজেলার  ডিজিটাল ল্যান্ড জোনিং ম্যাপসম্বলিত প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় জাতীয় ভূমি জোনিং প্রকল্প(২য় পর্যায়) এর আওতায় বাকি ৪৩টি জেলার ৩২৬টি উপজেলায় ৩২৬টি ‘ভূমি জোনিং প্রতিবেদন ও GIS Based Digital Land Zoning Map প্রণয়ন করা হয়েছে। কৃষি জমি সুরক্ষা ও ভুমি ব্যবহার আইন এর খসড়া প্রণয়ন করে চূড়ান্তকরণের লক্ষ্যে মন্ত্রণালয়ের আইন উইং এ প্রেরণ করা হয়েছে। তাছাড়া, সারাদেশে মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং কার্যক্রম সম্পাদনের জন্য একটি নতুন প্রকল্পের ডিপিপি প্রণয়ন করা হয়েছে। কৃষি জমি সুরক্ষা ও ভুমি ব্যবহার আইন এর খসড়া প্রণয়ন করে চূড়ান্তকরণের কার্যক্রম চলমান রয়েছে।


Share with :

Facebook Facebook